1. sylhetmohanagarbarta@gmail.com : সিলেট মহানগর বার্তা :
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৩:০৫ পূর্বাহ্ন
ঘোষণা:
জরুরী নিয়োগ চলছে দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে।
প্রধান খবর:
মানবিক সাহায্যের আবেদন বাঁচতে চায় ৮ বছর বয়সী শিশু রিয়া মনি সাংবাদিক গোলজারের মায়ের ইন্তেকাল, দাফন সম্পন্ন,আত্মার মাগফেরাত কামনায় দোয়া কবি মুহিত চৌধুরীর জন্মদিন আজ ওসমানী হাসপাতালের কর্মচারীরা ওয়ার্ড মাষ্টার রওশন হাবিব ও ৪র্থ শ্রেনীর কর্মচারী আব্দুল জব্বারের হাতে জিম্মি সাংবাদিক তাওহীদকে প্রাণনাশের হুমকিতে অনলাইন প্রেসক্লাবের উদ্বেগ সিলেটে সাংবাদিক তাওহীদুল ইসলামকে প্রাণনাশের হুমকি, থানায় জিডি লিডিং ইউনিভার্সিটি থেকে পেশাগত অসদাচরণের দায়ে স্থপতি রাজন দাস চাকুরিচ্যুত নবগঠিত ২৮, ২৯, ৩০,৪০, ৪১ ও ৪২ নং ওয়ার্ডের আওয়ামী লীগের আহবায়ক ও যুগ্ম আহবায়কের নাম ঘোষণা গোলাপগঞ্জ উপজেলার উন্নয়ন মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়ে মাতিয়েছেন হিল্লোল শর্মা মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা’র ৭৭তম জন্মদিন উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের কর্মসূচী

রাজশাহীতে করোনার প্লান্ট আবিষ্কার করন ড:এনায়েত আলী প্রামানিক

  • প্রকাশিত: রবিবার, ১০ জানুয়ারী, ২০২১
  • ১১৭ বার পড়া হয়েছে

মিরাজুল ইসলাম(স্টাফ রিপোটার): করোনার প্লান্ট আবিষ্কার করলেন ড.মো: এনায়েত আলী প্রামানিক নামে এক বৈজ্ঞানিক।

তিনি রাজশাহীতে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা পদে কর্মরত রয়েছেন। সরেজমিন গবেষণা বিভাগ, বি এ আর আয়,বরেন্দ্র কেন্দ্র, রাজশাহীতে কর্মরত। তিনি জানান, জেনাস করোনাভাইরাস করনাভিরিডি পরিবারের অন্তর্গত। ইহা একটি পজিটিভ স্ট্যান্ড (positive strand)RNA ভাইরাস যা সকল RNA ভাইরাস(২৭-৩২kb) এর ভাইরাল জেনমের মধ্যে সর্ববৃহৎ। প্রথম হিউম্যান করণা ভাইরাস পরিলক্ষিত হয় ১৯৬০ সালের মাঝামাঝি সময়ের ৪০ বছর পর বিশ্বের ভয়ঙ্কর স্বাস্থ্য ঝুঁকির প্রথম সারির রোগ SARS(Severe Acute Respiratory Syndrome) এর কজেটিভ এজেন্ট হিসেবে সনাক্ত করা হয় করোনাভাইরাস কে। ২০০৩ সালের ফেব্রুয়ারিতে এসিয়ায় SARS-Cov(করোনাভাইরাস)জনিত ফুসফুস রোগী পরিলক্ষিত হয় যার সূত্রপাত হয় ২০০২ সালের নভেম্বরে।SARS খুব দ্রুত ৪ মাসের মধ্যে ২৬টি দেশে ছড়িয়ে পড়লে ৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয় এবং ৭৭৪ জন মৃত্যুবরণ করেন। তারপর ২০০৪ সালে সার্চ রোগে আক্রান্ত আর কাউকে পাওয়া যায়নি (WHO)।MERS(Middle East Respiratory Syndrome) যা করোনাভাইরাস তারা সংঘটিত হয়। সৌদি আরবে ২০১২ সালের সেপ্টেম্বর মাসে প্রথম MEDS ভাইরাস দ্বারা আক্রান্ত হয় ৮৬৬ জন মৃত্যুবরণ করেন (WHO)। আক্রান্তদের মধ্যে ৮০ভাগ মানুষ ছিল সৌদি আরাবিয়ান,২জন USA পরে ২ জনই সুস্থ হয়ে ওঠে। জানুয়ারি ২০২০ সালের চীনের উহান প্রদেশে SARS Cov-2 নভেল করোনাভাইরাস সনাক্ত করা হয় এবং খুব দ্রুত মহামারী আকারে বিশ্বের প্রায় ২১৬ টি দেশে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত প্রায় ১৮ লক্ষ ৪৪ হাজারের অধিক মানুষ মৃত্যুবরণ করেন। এবং প্রায় ৮ কোটি ৫০ লক্ষ মানুষ করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত বাংলাদেশে প্রায় ৫ লক্ষ ১৬ হাজারের বেশি মানুষ করোনাভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে এবং প্রায় ৭ হাজার ৬’শ জনের বেশি মানুষকে আমরা হারিয়েছি। করোনাভাইরাস এর মধ্যে রিকম্বিনেন্ট(Recombinant) প্রোটিন থাকার কারণে দ্রুত মিউটেশন ঘটছে,যার প্রেক্ষিতে এটার প্রতিষেধক আবিষ্কার খুব কষ্টকর হয়ে উঠেছে। আশা করা যায় খুব তাড়াতাড়ি আমরা এই করোনাভাইরাস এর টিকা হাতে পাবো। আপনারা জানেন, করোনাভাইরাস এর মধ্যে S প্রোটিন ফুসফুসের কোষের এনজিওটেনসিং হিউম্যান কনভার্টিং এনজাইম ২ রিসেপ্টরের মাধ্যমে ডিফিউশন পদ্ধতিতে কোষে প্রবেশ করে। তারপর মেসেঞ্জার RNA(mRNA)এর ২টি Sub-unit ৬০S এবং ৮০S Sub-unit এর সাথে Complex তৈরি করে জেনোমিক ভাইরাল RNA সিনথেসিস শুরু করে।এ অবস্থায় আমারা যদি (Euphorbia neriifolia)ইউফরবিয়া নেরিফলিয়া পাতার রস খাওয়া শুরু করি তাহলে প্রত্যক্ষভাবে ভাইরাল প্রোটিন সিন্থেসিস এ বাধা প্রদান করে।Euphorbia neriifolia উদ্ভিদটি মূলত Euphorbiaceae পরিবারভুক্ত।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: এন আর