1. sylhetmohanagarbarta@gmail.com : সিলেট মহানগর বার্তা :
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৩২ পূর্বাহ্ন
ঘোষণা:
জরুরী নিয়োগ চলছে দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে।
প্রধান খবর:
মানবিক সাহায্যের আবেদন বাঁচতে চায় ৮ বছর বয়সী শিশু রিয়া মনি সাংবাদিক গোলজারের মায়ের ইন্তেকাল, দাফন সম্পন্ন,আত্মার মাগফেরাত কামনায় দোয়া কবি মুহিত চৌধুরীর জন্মদিন আজ ওসমানী হাসপাতালের কর্মচারীরা ওয়ার্ড মাষ্টার রওশন হাবিব ও ৪র্থ শ্রেনীর কর্মচারী আব্দুল জব্বারের হাতে জিম্মি সাংবাদিক তাওহীদকে প্রাণনাশের হুমকিতে অনলাইন প্রেসক্লাবের উদ্বেগ সিলেটে সাংবাদিক তাওহীদুল ইসলামকে প্রাণনাশের হুমকি, থানায় জিডি লিডিং ইউনিভার্সিটি থেকে পেশাগত অসদাচরণের দায়ে স্থপতি রাজন দাস চাকুরিচ্যুত নবগঠিত ২৮, ২৯, ৩০,৪০, ৪১ ও ৪২ নং ওয়ার্ডের আওয়ামী লীগের আহবায়ক ও যুগ্ম আহবায়কের নাম ঘোষণা গোলাপগঞ্জ উপজেলার উন্নয়ন মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়ে মাতিয়েছেন হিল্লোল শর্মা মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা’র ৭৭তম জন্মদিন উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের কর্মসূচী

রাজবাড়ীতে রেলের ১০ কোটি টাকার সম্পদ জবরদখল!

  • প্রকাশিত: রবিবার, ১৫ নভেম্বর, ২০২০
  • ৭৫ বার পড়া হয়েছে

বিধান কুমার বিশ্বাস।

রাজবাড়ী-ফরিদপুর রেলওয়ে আঞ্চলিক সড়কের পাশে খানখানাপুর বাজার এলাকায় রেলওয়ের জমি দখল করে গড়ে উঠছে একের পর এক পাকা স্থাপনা।

জানা গেছে, উপজেলা সদর খানখানাপুর বাজারের প্রাণকেন্দ্র রেল লাইন সড়কের পাশে রেলওয়ের প্রায় এক একর জমি দখলে নিয়ে আজাদ ডাক্তার পাকা মার্কেটসহ ‘স’ মিল (করাত কল) নির্মাণ করে ভাড়া আদায় করে আসছে। পাকিস্থান আমলে ওই জমি অধিগ্রহণ করে রেল লাইন সড়ক নির্মাণ করে রেলওয়ে কোম্পানী। সম্প্রতি, ওই জমি দখল করে আরোও একটি আরসিসি পিলার দিয়ে একতলা বিল্ডিং নির্মাণ করা হচ্ছে। ভূমি খেকো আজাদ ডাক্তারের দখলে আরো বেশকিছু রেলের জমি রয়েছে। যা তিনি ক্রমানয়ে দোকান নির্মাণ করবেন বলে এলাকাবাসী অভিযোগ করেন। রাজবাড়ী রেলওয়ের ভূ-সম্পত্তি বিভাগের কানুনগো সাজ্জাদুল ইসলামের সঙ্গে ডাক্তার আজাদের রয়েছে গভীর সখ্যতা। পত্রিকায় সংবাদ প্রকাশ হলে কানুনগোর ভাগ্য খোলে,সম্প্রতি দৈনিক বাঙালী সময় পত্রিকায় এবং জনতার মেইল ডটকম ওয়েব সাইড পত্রিকায় ডাক্তার আজাদের বিরুদ্ধে সংবাদ প্রকাশিত হয়েছে। এই সুবাদে কানুনগো সাজ্জাদুল ইসলাম মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছেন মর্মে এলাকাবাসী দাবী করেন। স্থানীয় রেলওয়ের ভূ-সম্পত্তি অফির কর্তার ইশারা পেয়েই আজাদ ডাক্তার একতলা বিল্ডিংয়ের নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন বলেও তাদের দাবী। স্থানীয় বাজারগুলোর পাশদিয়ে বয়ে যাওয়া রেলওয়ের জমিগুলো দখলদারদের ছোবলে একের পর এক সংকুচিত হচ্ছে। যার সর্বশেষ নিদর্শন খানখানাপুর ইউনিয়নের আওতাধীন খানখানাপুর রেল ষ্টেশনের ঠিক সামনেই আজাদ ডাক্তারের পাকা মার্কেট নির্মাণসহ এক একর সম্পত্তি দখল।

স্থানীয় লোকজন জানায়, হোমিও ডাক্তার আজাদ রেলওয়ে সম্পত্তি দখল করে একটি “স” মিলসহ প্রায় ১৫/২০টি পাকা দোকান ঘর নির্মাণ করে ভাড়া দিয়েছে। ইদানিং রাজবাড়ী রেলওয়ে প্রশাসনের নীরব ভূমিকার সুযোগ গ্রহন করে আরসিসি পিলার দিয়ে একতলা বিল্ডীং নির্মাণ করা হচ্ছে।

বির্ল্ডীং নির্মাণের ব্যাপারে আজাদ ডাক্তারের নিকট জানতে চাইলে, রেলওয়ের লিজ আছে জানালেও তিনি লীজের কাগজ-পত্র দেখাতে ব্যর্থ হয়। কানুনগোর সাথে তার সখ্যতা রয়েছে, বিল্ডিং নির্মাণের ব্যাপারে কানুনগো জানেন মর্মে তিনি দাবী করেন।

এ ব্যাপারে, রেলওয়ে রাজবাড়ীর কানুনগো সাজ্জাদুল ইসলামের নিকট জানতে চাইলে, গত ৫/১১/২০ইং তারিখে কানুনগো সরেজমিনে গিয়েছিলেন, পাকা একতলা আরসিসি বিল্ডীং নির্মাণের ঘটনা সত্য বলে তিনি স্বীকার করেন। ডাক্তার আজাদকে নির্মাণ কাজ বন্ধ রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে, তিনি তা মানছেন না, আগামী (০৮/১১/২০ইং) কালই সদর থানায় তার বিরুদ্ধে মামলা করা হবে বলে তিনি এ প্রতিনিধিকে শুনানী দেন। কিন্ত অদ্যবধি দখলদারের বিরুদ্ধে তিনি কোন আইনগত ব্যবস্থা গ্রহন করেন নাই বলে জানা যায়।

উল্লেখ্য, রেল কোম্পানীর নিরাপত্তা নিশ্চিতে আইন অনুযায়ী একটা নির্দিষ্ট দুরাত্ব পর্যন্ত সব সময় ১৪৪ ধারা জারি থাকে। অথচ একশ্রেনীর প্রভাবশালীরা অবৈধ স্থাপনা নির্মাণ করে রেলকে বিপদজনক পরিস্থিতির মূখে ঠেলে দিচ্ছে। রাজবাড়ীর রেলওয়ে অধীনে কমপক্ষে ১০ হাজার একর জমি বিভিন্ন দখলবাজরা দখল করে রেখেছে। পর্যায়ক্রমে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে বলে রেলয়ের একটি সূত্রটি দাবী করেন। জরুরী ভিত্তীতে উচ্ছেদ অভিযান চালিয়ে সরকারী সম্পত্তি দখলমুক্ত করতে সংশ্লিষ্ট রেল কর্তৃপক্ষের নিকট এলাকাবাসী জোর দাবী জানান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: এন আর