1. sylhetmohanagarbarta@gmail.com : সিলেট মহানগর বার্তা :
বুধবার, ২২ মে ২০২৪, ০৭:৩৩ অপরাহ্ন
ঘোষণা:
জরুরী নিয়োগ চলছে দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে।
প্রধান খবর:
মানবিক সাহায্যের আবেদন বাঁচতে চায় ৮ বছর বয়সী শিশু রিয়া মনি সাংবাদিক গোলজারের মায়ের ইন্তেকাল, দাফন সম্পন্ন,আত্মার মাগফেরাত কামনায় দোয়া কবি মুহিত চৌধুরীর জন্মদিন আজ ওসমানী হাসপাতালের কর্মচারীরা ওয়ার্ড মাষ্টার রওশন হাবিব ও ৪র্থ শ্রেনীর কর্মচারী আব্দুল জব্বারের হাতে জিম্মি সাংবাদিক তাওহীদকে প্রাণনাশের হুমকিতে অনলাইন প্রেসক্লাবের উদ্বেগ সিলেটে সাংবাদিক তাওহীদুল ইসলামকে প্রাণনাশের হুমকি, থানায় জিডি লিডিং ইউনিভার্সিটি থেকে পেশাগত অসদাচরণের দায়ে স্থপতি রাজন দাস চাকুরিচ্যুত নবগঠিত ২৮, ২৯, ৩০,৪০, ৪১ ও ৪২ নং ওয়ার্ডের আওয়ামী লীগের আহবায়ক ও যুগ্ম আহবায়কের নাম ঘোষণা গোলাপগঞ্জ উপজেলার উন্নয়ন মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়ে মাতিয়েছেন হিল্লোল শর্মা মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা’র ৭৭তম জন্মদিন উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের কর্মসূচী

বাংলাদেশী কমিউনিটি এডভান্সমেন্ট মেলবোর্ন এর উদ্যোগে অসহায় পরিবারের মধ্যে টিউবওয়েল বিতরণ

  • প্রকাশিত: শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ২৮৪ বার পড়া হয়েছে

বাংলাদেশী কমিউনিটি এডভান্সমেন্ট মেলবোর্ন এর উদ্যোগে অসহায় পরিবারের মধ্যে টিউবওয়েল বিতরণ করা হয়।

শনিবার (১১ ফেব্রুয়ারী) সিলেট সদর উপজেলায় খাদিমনগর ইউনিয়নের তেলিহাটিতে টিউবওয়েল বিতরণ করেন কমিউনিটির পক্ষে মুফতি আহমাদুল হক উমামা।

দুটি এতিম শিশু বাচ্চাকে নিয়ে বিধবা মহিলার কষ্টের সংসার। নিজেই কর্ম করে জীবিকা নির্বাহ করতে হয়। অন্যদিকে পানির জন্য করেন হাহাকার। গোসল,অযু এবং খাবারের জন্য দীর্ঘ সময় লাইনে দাড়িয়ে খুব কষ্ট করে পানি সংগ্রহ করতে হয়।

প্রকৃত মুমিন সর্বদা মানুষের উপকার করার অপেক্ষায় থাকে। কারণ এর ফলে সদকায়ে জারিয়া পাবে। এমন সুযোগ কাজে লাগাতে ভুল করেননি অস্ট্রেলিয়া প্রবাসী আজিম উদ্দিন। তিনি মহিলার এই করুণ দশা দেখে বাংলাদেশী কমিউনিটি এডভান্সমেন্ট মেলবোর্ন BCAM এর মাধ্যমে একটি টিউবওয়েল দান করেন।

মুফতি উমামা বলেন, শীতের রাতে ঘরের পাশে পানি! সওয়াব প্রাপ্তির আশা করা যায়!আল্লাহ সদকায়ে জারিয়া হিসেবে কবুল করেন, এই যে মহিলাকে টিবওয়েল দেয়া হচ্ছে উনি পানির জন্য খুব কষ্টে ছিলেন। বহুদূর থেকে পানি আনতে হইতো এমনিতেই কষ্টে জীবন যাপন করে। দুটো এতিম শিশু বাচ্চাকে নিয়ে সংসার। কাজ করেন। তারপর আবার পানির জন্য সিরিয়াল দেওয়া পানি নিয়ে আসা এবং গোসলের পানি ব্যবস্থা করা জন্য।

প্রকৃত মুমিন সর্বদা ভালো কাজ করার সুযোগে থাকে। সে প্রত্যাশা রাখে, এর মাধ্যমে জান্নাতে সর্বোচ্চ আসন লাভ করার। অনেক সময় বান্দা ভালো কাজ করার ইচ্ছা করলেও কোনো অজানা কারণে ভালো কাজ করতে পারে না। আর আল্লাহ যখন কোনো বান্দাকে ভালোবাসেন তখন তাকে নিজ অনুগ্রহে ভালো কাজের তাওফিক দান করেন। আনাস (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘আল্লাহ যদি কোনো বান্দার কল্যাণ সাধন করার ইচ্ছা করেন তাহলে তাকে কাজ করার সুযোগ দেন। প্রশ্ন করা হলো, হে আল্লাহর রাসুল (সা.), তিনি কিভাবে তাকে কাজ করার তাওফিক দেন? তিনি বলেন, তিনি সেই বান্দাকে মৃত্যুর আগে সৎকাজের সুযোগ দান করেন।’ (তিরমিজি, হাদিস : ২১৪২)।

তিনটি বিষয় হাদীসে এভাবে ব্যক্ত হয়েছে-
إِذَا مَاتَ الْإِنْسَانُ انْقَطَعَ عَنْهُ عَمَلُهُ إِلَّا مِنْ ثَلَاثَةٍ: إِلَّا مِنْ صَدَقَةٍ جَارِيَةٍ، أَوْ عِلْمٍ يُنْتَفَعُ بِهِ، أَوْ وَلَدٍ صَالِحٍ يَدْعُو لَهُ.

মানুষ যখন মৃত্যুবরণ করে তখন তার তিনটি আমল ছাড়া সমস্ত আমল তার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। আমল তিনটি হচ্ছে- সদকায়ে জারিয়া, এমন ইলম, যা থেকে উপকৃত হওয়া যায় এবং নেক সন্তান, যে তার জন্য দুআ করে। -সহীহ মুসলিম, হাদীস ৪৩১০

আরেকটি হাদিসে এসেছে, ‘মানুষ যা কিছু রেখে যায় তার মধ্যে তিনটি জিনিস উত্তম- নেক সন্তান, যে তার জন্য দোয়া করে। এমন সদকা যা অব্যাহত থাকে। এর সওয়াব সে লাভ করে। এবং এমন ইলম, যা দ্বারা উপকৃত হওয়া যায়।’ -সহীহ ইবনে হিব্বান, হাদীস ৯৩; সুনানে ইবনে মাজাহ, হাদীস ২৪১; সহীহ ইবনে খুযায়মা, হাদীস ২৪৯৫

হাদিসের বিশুদ্ধতম গ্রন্থ বুখারি শরিফে একটি পূর্ণ অধ্যায়ের নামকরণ করা হয়েছে- পানি পান করানোর ফজিলত শিরোনামে।
এতে এ বিষয়ে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণিত হাদিসগুলোকে সন্নিবেশিত করা হয়েছে। আল্লাহ তায়ালা সদকায়ে জারিয়া হিসেবে কবুল করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: এন আর