1. sylhetmohanagarbarta@gmail.com : সিলেট মহানগর বার্তা :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:১১ অপরাহ্ন
ঘোষণা:
জরুরী নিয়োগ চলছে দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে।
প্রধান খবর:
মানবিক সাহায্যের আবেদন বাঁচতে চায় ৮ বছর বয়সী শিশু রিয়া মনি সাংবাদিক গোলজারের মায়ের ইন্তেকাল, দাফন সম্পন্ন,আত্মার মাগফেরাত কামনায় দোয়া কবি মুহিত চৌধুরীর জন্মদিন আজ ওসমানী হাসপাতালের কর্মচারীরা ওয়ার্ড মাষ্টার রওশন হাবিব ও ৪র্থ শ্রেনীর কর্মচারী আব্দুল জব্বারের হাতে জিম্মি সাংবাদিক তাওহীদকে প্রাণনাশের হুমকিতে অনলাইন প্রেসক্লাবের উদ্বেগ সিলেটে সাংবাদিক তাওহীদুল ইসলামকে প্রাণনাশের হুমকি, থানায় জিডি লিডিং ইউনিভার্সিটি থেকে পেশাগত অসদাচরণের দায়ে স্থপতি রাজন দাস চাকুরিচ্যুত নবগঠিত ২৮, ২৯, ৩০,৪০, ৪১ ও ৪২ নং ওয়ার্ডের আওয়ামী লীগের আহবায়ক ও যুগ্ম আহবায়কের নাম ঘোষণা গোলাপগঞ্জ উপজেলার উন্নয়ন মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়ে মাতিয়েছেন হিল্লোল শর্মা মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা’র ৭৭তম জন্মদিন উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের কর্মসূচী

বরিশালে নির্মানয়াদিন শিল্পকলা একাডমিক ভবন এবং বঙ্গবন্দু অডিটরিয়াম হস্তান্তারের দাবিতে সারকলিপি জেলাপ্রশাসকের কাছে।

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০
  • ৬৯ বার পড়া হয়েছে

মোঃ সিরাজুল হক রাজু স্টাফ রিপোর্টার।

বরিশালের নির্মাণাধীন শিল্পকলা একাডেমি ভবন এবং বঙ্গবন্ধু অডিটোরিয়াম কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের দাবিতে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বরিশাল জেলা সংসদ।

বুধবার দুপুর দেড়টায় জেলা শিল্পকলা একাডেমি ভবন দ্রুত হস্তান্তর এবং শিল্পকলা একাডেমির নির্বাচনের দাবিতে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের কাছে ওই স্মারকলিপি দেয় উদীচী।

অন্যদিকে দীর্ঘদিন ধরে নির্মাণাধীন বঙ্গবন্ধু অডিটোরিয়াম হস্তান্তর করে দ্রুত সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়ার দাবিতে বরিশাল সিটি করপোরেশনের মেয়র বরারবর স্মারকলিপি দেয় উদীচী।

জেলা প্রশাসকের কাছে দেওয়া স্মারকলিপিতে অভিযোগ করা হয়, শিল্প-সাংস্কৃতিক চর্চায় বরিশালের একটি ঐতিহ্য রয়েছে। কিন্তু দুঃখের বিষয়, বরিশালে মানসম্মত-কার্যকর কোন অডিটোরিয়াম নেই। বরিশালের সর্বমহলের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ২০১৫ সালের ডিসেম্বর মাসে বরিশাল জেলা শিল্পকলা একাডেমির কাজের উদ্বোধন করেন তৎকালীন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জান নূর। এরপর দফায় দফায় কাজের মেয়াদ বৃদ্ধি করা হয়।

নির্মাণকাজ দ্রুত সম্পন্ন করার আশ্বাসে ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভাগের অন্যান্য উন্নয়নমূলক কাজের সঙ্গে এই শিল্পকলা একাডেমি ভবন ও অডিটোরিয়াম উদ্বোধন করেন। পরে ২০১৯ সালের ২৬ ডিসেম্বর সকালে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ নির্মাণাধীন ভবন পরিদর্শন করেন। ২০২০ সালের ২৭ ফেব্রুয়ারির মধ্যে কাজ সমাপ্ত করে হস্তান্তর করতে নির্দেশ দেন প্রকল্প কর্মকর্তা ও ঠিকাদার প্রতিষ্ঠানকে। যথাসময়ে ভবন ও অডিটোরিয়াম নির্মাণ কাজসহ অন্যান্য সাজসজ্জার কাজ শেষ করতে পারেনি ঠিকাদার প্রতিষ্ঠান ইনফিনিটি ইঞ্জিনিয়ারিং লিমিটেড। উপরন্তু নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ভেঙে পড়েছে বরিশাল শিল্পকলা একাডেমি ভবনের অডিটোরিয়ামের সিলিং। সেটা জানাজানি হলে দ্রুত মেরামতের আয়োজন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান যা আরও দুঃখজনক।

স্মরকলিপিতে উদীচী আরও উল্লেখ করেছে, সকল শিল্পকলা একাডেমির একটি পর্ষদ রয়েছে। পদাধিকারবলে সভাপতি পদে জেলা প্রশাসক, কোষাধ্যক্ষ পদে জেলা কালচারাল কর্মকর্তা এবং জেলা প্রশাসন মনোনীত তিনজন সদস্যসহ ১৫ জনের এ পর্ষদের সরাসরি ভোটে নির্বাচিত হবেন ১০ জন। এর মধ্যে সহ-সভাপতির ২টি, সাধারণ সম্পাদকের ১টি, যুগ্ম সম্পাদকের ২টি এবং কার্যকরী সদস্যের ৫টি পদ রয়েছে। সর্বমহলের দাবি থাকলেও বরিশাল শিল্পকলা একাডেমির দীর্ঘদিন যাবত কোন নির্বাচিত কমিটি নেই। ফলে সংস্কৃতিতে কিছুটা বন্ধ্যাত্ব সৃষ্টি হয়েছে যা একান্তভাবে কাম্য নয়।

একুশে পদকপ্রাপ্ত বাংলাদেশের সর্ববৃহৎ গণসাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। দীর্ঘ ৫২ বছর সংস্কৃতি চর্চা করছে উদীচী। বরিশাল শিল্পকলা একাডেমির নির্বাচনসহ নির্মানাধীন ভবন দ্রুত কার্যকর করে সংস্কৃতি চর্চার জন্য শিল্পকলা একাডেমির দ্বার উন্মোচনের দাবি জানাচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বরিশাল জেলা সংসদ।

জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান স্মারকলিপি গ্রহণ করে দ্রুত শিল্পকলা একাডেমি ভবন হস্তান্তরে কার্যকর পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন, উদীচীর সাবেক সভাপতি বরিশাল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মানবেন্দ্র বটব্যাল, উদীচী কেন্দ্রীয় কমিটির সহসভাপতি অ্যাডভোকেট বিশ্বনাথ দাস মুনশী, উদীচ সদস্য ও খেলাঘর বরিশাল জেলার সভাপতি নজমুল হোসেন আকাশ, বরিশাল নাটকের সাবেক সভাপতি ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিম-লীর সদস্য আজমল হোসেন লাবু, উদীচী বরিশালের সভাপতি সাইফুর রহমান মিরণ, সাধারণ সম্পাদক স্নেহাংশু বিশ্বাস, সহসাধারণ সম্পাদক জোবায়ের হোসেন শাহেদ, মিঠুন রায় প্রমুখ।

অন্যদিকে বরিশালের কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে নির্মাণাধীন বঙ্গবন্ধু অডিটোরিয়ামও দীর্ঘদিনে হস্তান্তর হয়নি। নির্মাতা প্রতিষ্ঠানের গাফিলতির কারণে বরিশালের সাংস্কৃতিক সংগঠন ও কর্মীরা আধুনিক একটি অডিটোরিয়াম পাচ্ছে না। তাই দ্রুত বঙ্গবন্ধু অডিটোরিয়ামের নির্মাণ কাজ শেষ করে সিটি করপোরেশনের কাছে হস্তান্তরের জোর দাবি জানায় উদীচী। সেই দাবিতে উদীচী মেয়র বরাবরে স্মারকলিপি দেয়। মেয়রের অনুপস্থিতিতে প্রধান নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে স্মারকলিপিটি পৌঁছে দেয় উদীচী।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: এন আর