1. sylhetmohanagarbarta@gmail.com : সিলেট মহানগর বার্তা :
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন
ঘোষণা:
জরুরী নিয়োগ চলছে দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে।
প্রধান খবর:
মানবিক সাহায্যের আবেদন বাঁচতে চায় ৮ বছর বয়সী শিশু রিয়া মনি সাংবাদিক গোলজারের মায়ের ইন্তেকাল, দাফন সম্পন্ন,আত্মার মাগফেরাত কামনায় দোয়া কবি মুহিত চৌধুরীর জন্মদিন আজ ওসমানী হাসপাতালের কর্মচারীরা ওয়ার্ড মাষ্টার রওশন হাবিব ও ৪র্থ শ্রেনীর কর্মচারী আব্দুল জব্বারের হাতে জিম্মি সাংবাদিক তাওহীদকে প্রাণনাশের হুমকিতে অনলাইন প্রেসক্লাবের উদ্বেগ সিলেটে সাংবাদিক তাওহীদুল ইসলামকে প্রাণনাশের হুমকি, থানায় জিডি লিডিং ইউনিভার্সিটি থেকে পেশাগত অসদাচরণের দায়ে স্থপতি রাজন দাস চাকুরিচ্যুত নবগঠিত ২৮, ২৯, ৩০,৪০, ৪১ ও ৪২ নং ওয়ার্ডের আওয়ামী লীগের আহবায়ক ও যুগ্ম আহবায়কের নাম ঘোষণা গোলাপগঞ্জ উপজেলার উন্নয়ন মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়ে মাতিয়েছেন হিল্লোল শর্মা মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা’র ৭৭তম জন্মদিন উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের কর্মসূচী

বন্যায় পানিতে ভাসছে বাগমারা

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০
  • ১৮৪ বার পড়া হয়েছে

রাজশাহী প্রতিনিধি:

বন্যার পানিতে ভাসছে রাজশাহীর বাগমারা। উপজেলার ১৬টি ইউনিয়নের ১৩টি ইউনিয়ন বন্যার পানিতে ভাসছে। পানিবন্ধী হয়েছে লক্ষাধিক মানুষ।

ইউনিয়নগুলোর বন্যায় পানি ঢোকার কারণে শতশত কাঁচা ঘরবাড়ি ভেঙে পড়েছে। অনেকেই আশ্রয় নিয়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও উঁচু জায়গাতে। উপজেলার সাথে যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে ওই সকল ইউনিয়নগুলোর। ক্ষতিগ্রস্ত তালিকা তৈরী করছে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়নের সদস্যরা।

সরকারীভাবে এখনো ক্ষতির পরিমাণ জানাতে পারেনি উপজেলা প্রশাসন। তবে ক্ষতিগ্রস্তদের আলাদা আলাদা তালিকা তৈরীর নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকতা শরিফ আহম্মেদ। স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বন্যায় ক্ষতিগ্রস্তদের খোঁজখবর নিচ্ছেন বলে জানা গেছে।

সরেজমিনে বুধবার উপজেলার কয়েকটি ইউনিয়ন ঘুরে এমন দৃশ্য চোখে পড়ে। তবে কাচারী কোয়ালীপাড়া, সোনাডাঙ্গা, গোবিন্দপাড়া, দ্বীপপুর, বড়বিহানালী, ঝিকরা, যোগীপাড়া, গনিপুর, বাসুপাড়া শুভডাঙ্গা ইউনিয়নের বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে।

অপর দিকে ভবানীগঞ্জ পৌরসভার বিভিন্ন এলাকায় নতুনভাবে বন্যার পানি ঢুকতে শুরু করেছে। নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ায় মানুষের মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। রান্নাবান্নার জায়গা না থাকায় অনেকেই অনাহারে দিন কাটাচ্ছেন বলে জানা গেছে। বুধবার সকাল থেকেই বন্যাদুর্গত মানুষদের মধ্যে খাবার বিতরণ করেছেন সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টু। তিনি নিজ ইউনিয়ন বড়বিহানালী এলাকাতে খাবার বিতরন করেন।

এবারের বন্যায় কত কোটি টাকার ক্ষতি হয়েছে তা এখনো জানাতে পারেননি উপজেলা প্রশাসন। দুই এক দিনের মধ্যে ক্ষতির পরিমাণ জানা যাবে বলে উপজেলা প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন। বন্যার বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সব সময় স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ সরকারের ওপর মহলে যোগাযোগ করছে। তালিকা তৈরীর পর পরই বানভাসীদের মাঝে সরকারী ত্রাণ বিতরন শুরু করা হবে বলে জানানো হয়েছে।

বন্যায় উপজেলার ১৩ টি ্ইউনিয়নের ৮০ থেকে ৯০ ভাগ ধান পানির নীচে ডুবে গেছে। এছাড়াও পুকুর ও বিলের চাষ করা কয়েক হাজার কোটি টাকার মাছ ভেসে গেছে। পানবরজ ও সবজি ক্ষেতের ক্ষতি নির্ধারন করা সম্ভব হবে বলে এলাকার একাধিক কৃষক জানিয়েছেন। এলাকার বানভাসীদের অভিযোগ বন্যার পানি বাড়িতে ঢোকার পরেও উপজেলা প্রশাসন বা স্থানীয় জনপ্রতিনিধি তাদের খোঁজখবর নেয়নি। তারা রান্নার অভাবে অনেকেই অনাহারে দিন কাটাচ্ছেন বলে এ প্রতিবেদককে জানিয়েছেন।

দলীয় সূত্রে জানা গেছে, আগামী কাল বৃহস্পতিবার থেকে স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল বানভাসী মানুষদের মাঝে ত্রান বিতরন করবেন। যার কারনেই দলীয় নেতাকর্মীরা বিভিন্ন ইউনিয়নে বানভাসীদের তালিকা তৈরীর কাজ শুরু করেছেন।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ জানান, ক্ষতির পরিমান নির্ধারণের জন্য স্ব স্ব দপ্তরের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। সেই সাথে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরীর জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্যদের নির্দেশ দেয়া হয়েছে। দুই এক দিনের মধ্যেই ক্ষতির পরিমাণ ও ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়নের মাধ্যমে প্রকৃত ক্ষতিগগ্রস্তদের সরকারীভাবে সহযোগীতা করা হবে বলে তিনি জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: এন আর