1. sylhetmohanagarbarta@gmail.com : সিলেট মহানগর বার্তা :
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন
ঘোষণা:
জরুরী নিয়োগ চলছে দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে।
প্রধান খবর:
মানবিক সাহায্যের আবেদন বাঁচতে চায় ৮ বছর বয়সী শিশু রিয়া মনি সাংবাদিক গোলজারের মায়ের ইন্তেকাল, দাফন সম্পন্ন,আত্মার মাগফেরাত কামনায় দোয়া কবি মুহিত চৌধুরীর জন্মদিন আজ ওসমানী হাসপাতালের কর্মচারীরা ওয়ার্ড মাষ্টার রওশন হাবিব ও ৪র্থ শ্রেনীর কর্মচারী আব্দুল জব্বারের হাতে জিম্মি সাংবাদিক তাওহীদকে প্রাণনাশের হুমকিতে অনলাইন প্রেসক্লাবের উদ্বেগ সিলেটে সাংবাদিক তাওহীদুল ইসলামকে প্রাণনাশের হুমকি, থানায় জিডি লিডিং ইউনিভার্সিটি থেকে পেশাগত অসদাচরণের দায়ে স্থপতি রাজন দাস চাকুরিচ্যুত নবগঠিত ২৮, ২৯, ৩০,৪০, ৪১ ও ৪২ নং ওয়ার্ডের আওয়ামী লীগের আহবায়ক ও যুগ্ম আহবায়কের নাম ঘোষণা গোলাপগঞ্জ উপজেলার উন্নয়ন মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়ে মাতিয়েছেন হিল্লোল শর্মা মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা’র ৭৭তম জন্মদিন উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের কর্মসূচী

দেশের সামগ্রিক উন্নয়নে নারীদের ভূমিকা অপরিসীম: ড.নাজিয়া চৌধুরী

  • প্রকাশিত: রবিবার, ১২ মার্চ, ২০২৩
  • ৩০১ বার পড়া হয়েছে
দেশের সামগ্রিক উন্নয়নে নারীদের ভূমিকা অপরিসীম
…………ড.নাজিয়া চৌধুরী 
সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড.নাজিয়া চৌধুরী বলেছেন, নারী দিবস উপলক্ষে গুনী নারীদের সম্মানিত করা হচ্ছে। যা দেখে আমি অত্যন্ত আনন্দিত হয়েছি। প্রত্যেকের কথা মনোযোগ দিয়ে শুনলাম। সবাই বিভিন্ন কর্মের সাথে সম্পৃক্ত আছেন। যার যার যোগ্যতায় আপনারা এই অবস্থানে এসেছেন। আপনারা দেশের সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তবে নারীদের আরও কাজের পরিবেশ তৈরি করে দিতে হবে। যাতে তারা নিরাপদে কাজ করতে পারেন। শুধু মুষ্টিমেয় কিছু নারীকে এগিয়ে গেলে হবে না। সবাইকে এগিয়ে যেতে হবে। আমি ভারতে একটি সেমিনারে  গিয়েছিলাম। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কথা উঠে এসেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় আর আগের অবস্থানে নেই। বিশ্ববিদ্যালয়ের কিছু মানুষ শুধু বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখছেন। বাকিরা অনেকটাই পিছিয়ে আছে। দেশ উন্নত হতে হলে সবাইকে এক সাথে উঠতে হয়। সেই অবস্থানে আমাদেরকে পৌঁছতে হবে। তিনি আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানির যে সেল আছে সেখানে আমি ১২ বছর ধরে কাজ করছি। ছাত্র-ছাত্রীদের বিভিন্ন অভিযোগ নিয়ে কাজ করেছি। সুতরাং এসব বিষয়ে অভিজ্ঞতা রয়েছে। তবে কর্মক্ষেত্রে এখনো আমরা বৈষম্যের শিকার হই। সেই বৈষম্যের জায়গা থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। তাহলেই এই ধরনের সম্মাননা প্রদান অনুষ্ঠান আয়োজন সার্থক হবে। এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন্য
তিনি আয়োজকবৃন্দকে অসংখ্য ধন্যবাদ জানান। এধরণের নারী সম্মাননা অনুষ্ঠান যত বেশি হবে নারীদের মূল্যায়ন তত বেশি প্রসারিত হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।
শনিবার(১১ মার্চ ২০২৩) সন্ধ্যা ৬ ঘটিকায় দরগাহগেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সন্নিকটে মেট্রোপলিটন ল’কলেজের হলরুমে সিএলএবি কর্তৃক আয়োজিত ‘নারী পদক-২০২৩’ সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস। এই দিবসকে কেন্দ্র করে প্রতিবছরই সেন্টার ফর লিগ্যাড এইড অব বাংলাদেশ (CLAB) সমাজে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য নারী পদক ঘোষণা করে। এবছরও ১৩জন বিশিষ্ট নারীকে ‘নারী পদক-২০২৩’ প্রদান করা হয়।
সিএলএবি’র চেয়ারম্যান ও মেট্রোপলিটন ল’কলেজের উপাধ্যক্ষ ড.এম শহিদুল ইসলাম এডভোকেটের সভাপতিত্বে এবং সিএলএবি’র নির্বাহী সংগঠক এডভোকেট মো: মামুন হোসেন ও প্রভাষক রনদ্বীপ চৌধুরী লিংকনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউএস-বাংলা আন্তর্জাতিক সাহিত্য ফোরামের সভাপতি আবুসালেহ আহমদ, জকিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও সিলেট জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি মাজেদা রওশন শ্যামলী, সিএলএবি সম্মাননা উদযাপন পরিষদের আহবায়ক রাহিমা সুলতানা মনি। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন তরুণ লেখক ও কলামিস্ট এবং সিএলএবি’র নির্বাহী সংগঠক অমিতাভ চক্রবর্ত্তী রনি, ছাতক জনতা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ রফিকুল ইসলাম, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এনামুল মনির।
সংবর্ধিত অতিথিদের মধ্যে অনুভূতি ব্যক্ত করেন ভারত থেকে নীলাক্ষী সরকার অনুরাধা (শিক্ষাবিদ ও আবৃত্তি শিল্পী)। বাংলাদেশ থেকে সাবিহা সুলতানা (উন্নয়ন কর্মী), রাহনামা শাব্বীর চৌধুরী (কবি ও সংগঠক), শিখা চক্রবর্তী (সহকারী শিক্ষিকা মধুশহিদ সরকারি প্রাথমিক বিদ্যালয়), শামীমা নাসরিন (নার্সিং অফিসার),সেলীনা আক্তার চৌধুরী (চলচ্চিত্র প্রযোজক), অর্পিতা দাস (নারী উদ্যোক্তা)।  সংবর্ধিত অতিথির মধ্যে লাইভে অনুষ্ঠানে দেখেছেন মমতাজ বেগম শিক্ষাবিদ, (প্রধান শিক্ষিকা সরকারী অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ), অজন্তা দেব বর্মন,( বিশিষ্ট অভিনেত্রী নাট্য পরিচালক),শ্রীমতি বীণাপাণি নাথ(লোকসংস্কৃতি গবেষক), গৌরী টুডু (শিক্ষিকা,লেখিকা ও সঙ্গীত শিল্পী), মধুমিতা নাথ (প্রধান শিক্ষিকা, শিক্ষা অফিসার, বিশিষ্ট কবি ও সাহিত্যিক, নাট্য ব্যক্তিত্ব)।
অনুষ্ঠানে কুরআন থেকে তেলওয়াত করেন ওমর ফারুক এবং উপস্থিত সবাই দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। আমন্ত্রিত অতিথিবৃন্দ ও সংবর্ধিত অতিথিবৃন্দকে সিএলএবি সংগঠনের পক্ষ থেকে সম্মাননা পত্র এবং ক্রেস্ট প্রদান করা হয়। তাছাড়া কবিতা আবৃত্তি ও গানও পরিবেশন করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: এন আর