1. sylhetmohanagarbarta@gmail.com : সিলেট মহানগর বার্তা :
বুধবার, ২২ মে ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন
ঘোষণা:
জরুরী নিয়োগ চলছে দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে।
প্রধান খবর:
মানবিক সাহায্যের আবেদন বাঁচতে চায় ৮ বছর বয়সী শিশু রিয়া মনি সাংবাদিক গোলজারের মায়ের ইন্তেকাল, দাফন সম্পন্ন,আত্মার মাগফেরাত কামনায় দোয়া কবি মুহিত চৌধুরীর জন্মদিন আজ ওসমানী হাসপাতালের কর্মচারীরা ওয়ার্ড মাষ্টার রওশন হাবিব ও ৪র্থ শ্রেনীর কর্মচারী আব্দুল জব্বারের হাতে জিম্মি সাংবাদিক তাওহীদকে প্রাণনাশের হুমকিতে অনলাইন প্রেসক্লাবের উদ্বেগ সিলেটে সাংবাদিক তাওহীদুল ইসলামকে প্রাণনাশের হুমকি, থানায় জিডি লিডিং ইউনিভার্সিটি থেকে পেশাগত অসদাচরণের দায়ে স্থপতি রাজন দাস চাকুরিচ্যুত নবগঠিত ২৮, ২৯, ৩০,৪০, ৪১ ও ৪২ নং ওয়ার্ডের আওয়ামী লীগের আহবায়ক ও যুগ্ম আহবায়কের নাম ঘোষণা গোলাপগঞ্জ উপজেলার উন্নয়ন মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়ে মাতিয়েছেন হিল্লোল শর্মা মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা’র ৭৭তম জন্মদিন উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের কর্মসূচী

জনগণের সেবক কাউন্সিলর তৌফিক বক্স লিপনকে আবারও চায় ওয়ার্ডবাসী

  • প্রকাশিত: শনিবার, ৮ এপ্রিল, ২০২৩
  • ২৪৭ বার পড়া হয়েছে

উন্নয়নের রূপকার তৌফিক বক্স লিপন বর্তমান ভারপ্রাপ্ত মেয়র…

সিলেট সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ও
২৬ নং ওয়ার্ডের ২ বারের নির্বাচিত কাউন্সিলর তৌফিক বক্স লিপনকে পুনরায় কাউন্সিলর হিসেবে দেখতে চায় ওয়ার্ডবাসী। বারবার ভারপ্রাপ্ত মেয়র হয়েছেন। ওয়ার্ডবাসীর উন্নয়নে কাজ করে যাচ্ছেন দুই বারের এই কাউন্সিলর ।

২৬ নং ওয়ার্ড সিলেট সিটি কর্পোরেশনের গুরুত্বপূর্ণএকটি ওয়ার্ড । এই ওয়ার্ডে রয়েছে সিলেট রেলওয়ে স্টেশন, রয়েছে নবম নির্মিত অত্যাধুনিক কেন্দ্রীয় বাসটার্মিনাল। দীর্ঘ দশ বছরে এই ওয়ার্ডকে একটি মডেল ওয়ার্ড হিসেবে গড়ে তুলেছেন কাউন্সিলর লিপন । ২৬নং ওয়ার্ডের মোট জনসংখ্যা ২২৯৩৫ জন । ওয়ার্ডের অন্তর্গত কদমতলী, ঝালোপাড়া, ভার্থখলা, সাধুরবাজার, গাংগু উত্তর, মোমিনখলা পূর্ব এলাকায়সহ ভারসাম্য উন্নয়নে প্রায় ১২০ থেকে দেড় শতাদিক রাস্তা, ড্রেন, কালভার্ট, নির্মাণ করেন । নদী তীর সৌন্দর্যবর্ধনঃ

সুরমা নদীতে যাতে নিরাপদে জনগন উঠা-নামা করতে পারেন সেজন্য ঝালোপাড়া চাঁদনিঘাট এলাকায় ৬টি, ভার্থখলা এলাকায় ২টি, সাধুর বাজার এলাকায় ৩টি ঘাট বা সিড়ি নির্মাণ করা হয়েছে। ঝালোপাড়া এলাকায় নদীর তীরে ফুটপাত এসএস বেষ্টনি, বিদ্যুতিক বাতি সৌন্দর্য বর্ধন কাজ সম্পন্ন হয়েছে। সার্ভেয়ার দিয়ে ওয়ার্ডে নদীর সীমানা চিহ্নিত করা হয়েছে। নিরাপদ খাবার পানি:

ওয়ার্ডের প্রধান সড়ক সহ উপরোক্ত উন্নয়নকৃত সকল রাস্তায় পানির লাইন স্থাপন করা হয়েছে। ট্রিটম্যান্ট প্লান্ট হতে
পানি সরবরাহ প্রক্রিয়া চলমান রয়েছে। তাছাড়া কদমতলী এলাকায় টিপু বক্সের কলোনী, করিম মেম্বারের কলোনী, হায়দর মিয়ার কলোনী, হিন্দু বাড়ী, বালুরমাট মুহিবুরের কলোনী, ঝালোপাড়া এলাকার শফিক মিয়ার বাড়ী, বদরুল এর বাড়ী, বাচ্চু মিয়ার বাড়ী, নৃসিংহ জিউর আখড়া, ভার্থখলা এলাকায় আলেক মিয়ার কলোনী, মোশারফ মিয়ার কলোনী, নাজিম মিয়ার কলোনী, কাশেম মিয়ার কলোনী, মমশাদ মিয়ার কলোনী, সাহেদ মিয়ার কলোনী ও বিদেশী রামের বাড়িতে, সাধুরবাজার বাবু মিয়ার কলোনী, আলাউদ্দিন মিয়ার কলোনী, গোলাম আলী মিয়ার কলোনীতে ব্র্যাক ও সিলেট সিটি কর্পোরেশন সিডিসি টাউন ফেডারেশন এর মাধ্যমে ব্র্যাক ও ইউএনডিপি এর আর্থিক সহযোগিতায় নগর অংশিদারিত্বের মাধ্যমে দারিদ্র হ্রাসকরণ প্রকল্প এর মাধ্যমে গভীর নলকূপ স্থাপন করে বস্তিবাসীর বৃহৎ জনগোষ্ঠীর বিশুদ্ধ পানির ব্যবস্থা করা দিয়েছেন কাউন্সিলর লিপন ।

পাবলিক টয়লেট, কমিউনিটি ল্যাট্রিন, গোসলখানা এবং ওয়াশ ব্লক সিলেটে আসা জনসাধারণের সমস্যা বিবেচনায় কেন্দ্রিয় বাস টার্মিনাল এর অভ্যন্তরে পাবলিক টয়লেট থাকলেও কদমতলী মুক্তিযোদ্ধা চত্বর এ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর মাধ্যমে একটি পাবলিক টয়লেট, রেলওয়ে স্টেশনের বাহিরে একটি পাবলিক টয়লেট নির্মাণ করা হয়েছে। সিলেট সিটি কর্পোরেশনের মাধ্যমে প্রায় দু’শ পরিবারের মধ্যে রিং ল্যাট্রিন সরবরাহ করা হয়েছে।

ব্র্যাক ও সিডিসি ক্লাস্টর এর মাধ্যমে ভার্থখলার রুবেলের বাড়ী, মোশাররফ এর কলোনী, মইনুল চেয়ারম্যান এর কলোনী, কাওসার মিয়ার কলোনী, শফিক মিয়ার কলোনী, মনির মিয়ার কলোনী, গেদা মিয়ার কলোনী, ঝালোপাড়া বাচ্চু মিয়ার কলোনী, কদমতলী মুবুির রহমান এর কলোনী, করিম মেম্বার এর কলোনী ও টিপু বক্সের কলোনীতে কমিউনিটি ল্যাট্রিন গোসলখানা স্থাপন করা হয়েছে। ইএনডিপি উন্নয়ন প্রকল্পের আওতায় সিলেট সিটি কর্পোরেশনের মাধ্যমে দক্ষিণসুরমা নছিবা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ে ওয়াশ ব্লক নির্মাণ করে দেওয়া হয়েছে।

বিধবা, বয়স্ক, প্রতিবন্ধী ও কর্মজীবী মায়েদের ভাতা, ২৬ নং ওয়ার্ডে প্রায় ৫২০ জন ভাতাভোগী রয়েছেন যাহারা শহর সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বয়স্ক ও প্রতিবন্ধি ভাতা পাচ্ছেন। ৪০ জন লেকটেটিং মাদার রয়েছেন যাহ- তারা মহিলা অধিদপ্তর সিলেট এর মাধ্যমে সরকারী ভাতা পাচ্ছেন। বাংলাদেশের কোন সিটি কর্পোরেশনে বিধবা ভাতার প্রচলন নাই। মাননীয় পররাষ্ট্রমন্ত্রী বরাবরে কাউন্সিলর একটি আবেদন দিয়েছেন। কাউন্সিলর আশাবাদি পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমে সিটি কর্পোরেশন এলাকায়ও সরকারী বিধবা ভাতার প্রচলন হবে।

জলাবদ্ধতা দূরিকরণ জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন সহ দৈনিক চারজন শ্রমিক নিয়মিত ড্রেন বা নালা পরিষ্কার করে থাকেন । তাছাড়া বড় ড্রেন বা খাল মাসব্যাপি অভিযানের মাধ্যমে প্রয়োজনীয় সংখ্যক শ্রমিক ও এক্সেভেটার দিয়ে পরিষ্কার করা হয়। দৈনিক চারজন শ্রমিক এর স্থলে শ্রমিক সংখ্যা বাড়ানোর পরিকল্পনা সিলেট সিটি কর্পোরেশনের রয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা ওয়ার্ডে বর্জ্য ব্যবস্থাপনার অংশ হিসাবে রেলওয়ে স্টেশনের পাশে পরিসর ডাস্টবিন নির্মান করা হয়েছে এবং প্রতিটি এলাকায় ভ্যানের মাধ্যমে ময়লা সংগ্রহ করে উক্ত ডাস্টবিন হতে ট্রাকের মাধ্যমে সিলেট সিটি কর্পোরেশনের ডাম্পিং গ্রাউন্ডে ফেলা হয়। ওয়ার্ডে কেন্দ্রীয় বাস টার্মিনাল ও রেলওয়ে স্টেশন থাকায় পথচারীদের যত্রতত্র ময়লা আবর্জনা ফেলার কারনে ময়লা ব্যবস্থাপনার ক্ষেত্রে কিছুটা সমস্যা রয়েছে। জনসচেতনায় সিলেট সিটি কর্পোরেশন কাজ করে যাচ্ছে ।

বাসা বাড়ীর আশপাশ পরিষ্কার পরিচ্ছন্নতা, মশার উপদ্রব কমানো, মহামারী, অতিমারী, প্রাকৃতিক দূর্যোগ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ওয়ার্ডে সরকারী ও বেসরকারী অনেক সংস্থাই কাজ করে যাচ্ছেন। তাদেও মধ্যে ওয়ার্ড দূর্যোগ ব্যবস্থাপনা কমিটি, স্থানীয় সামাজিক সংগঠন, সিডিসি ক্লাস্টার, সিডিও, রেড ক্রিসেন্ট সোসাইটি, ব্র্যাক, ইউএনডিপি, সিলেট সিটি কর্পোরেশন, ফায়ার সার্ভিস, বিভিন্ন উঠান বৈঠক, লিফলেট, র‍্যালি ইত্যাদির মাধ্যমে প্রচারনা চালিয়ে যাচ্ছেন। প্রশিক্ষন ও মহড়ার মাধ্যমে ভলান্টিয়ার তৈরি করা হচ্ছে।

কদমতলী হুমায়ুন রশিদ চত্বরে একটি ফুট ওভারব্রীজ নির্মাণ করা হইয়াছে । সিলেট সিটি কর্পোরেশনের সর্বপ্রথম স্থায়ী কাউন্সিলর কার্যালয় নির্মাণের কাজ সমাপ্তির দিকে। এশিয়ার মধ্যে বিমান বন্দরের আদলে সবচেয়ে আধুনিক ও নান্দনিক বাস টার্মিনাল নির্মান কাজ শেষ হয়েছে। কেন্দ্রীয় বাস টার্মিনাল, মুক্তিযোদ্ধা চত্বর, কীনব্রীজের মোড়, বাবনা পয়েন্টসহ গুরুত্বপূর্ণ পয়েন্ট ও রাস্তা পারাপার স্থলে ফুটওভারব্রীজ এর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

স্থানীয়দের সাথে আলাপ করে জানা গেছে, ওয়ার্ডে ড্রেন এবং খালের যথেষ্ট উন্নয়ন হয়েছে। জনসচেতনতার অভাবে এসব ড্রেন/খাল বাসা-বাড়ীরময়লা আবর্জনায় ভরে গেছে। সিলেট সিটি কর্পোরেশন আগামী বাজেটে ড্রেন নির্মাণ এর স্থলে ড্রেন/খাল পরিষ্কারের ব্যপারে কোন উদ্যোগ গ্রহণ না করলে উক্ত ড্রেন/খাল জলাবদ্ধতা নিরসনে কাজ করবে না।

বর্তমানে ওয়ার্ডের হুমায়ুন রশীদ চত্বর বড় ড্রেন, সিলেট-জকিগঞ্জসড়ক ও পাশ্বের ড্রেন, মুক্তিযোদ্ধা চত্বর, টেকনিক্যাল রোড রাস্তা ও ড্রেন, কদমতলী বিআরটিসির পেছনের রাস্তা ও ড্রেন চলমান কাজ রয়েছে । ভার্থখলার বাসিন্দা, এম, এন ইসলাম, বলেন তৌফিক বক্স লিপন উন্নয়নের রূপকার, আগমী নির্বাচনে দল মত নির্বি শেষে উনাকে আবার কাউন্সিলর হিসেবে দেখতে চাই। জনগণের সেবক হিসেবে উনি যা করছেন তা ওয়ার্ডবাসী ভুলবেনা। তিন ২৬নং ওয়ার্ডকে মডেল ওয়ার্ড হিসেবে গড়ে তুলেছেন।

ওলিউর রহমান মিয়ার কলোনীর ভাড়াটিয়া নাছিমা বেগম বলেন, ইলান কমিশনার (কাউন্সিলর) পাওয়া আমরার ভাগ্যের ব্যাপার। বিপদে পড়ি রাইত ফোন খরলে তাইন দৌড়ি আইন । খে ভাড়াটিয়া খে স্থানীয় তান গেছে কোন ভেদাভেদ নাই সবাইর উপকার খরইন। ভ্যান চালক ওয়াসিম বলেন, আমি ২৬ নং ওয়ার্ডের কলোনীতে ভাড়া থাকি এই ওয়ার্ডের ভোটারও নয় তারপরও এই কাউন্সিলর আমার অনেক উপকার করছেন আমার মেয়ের বিয়ের সময় অনেক সাহায্য করছেন।

এব্যাপারে কাউন্সিলর তৌফিক বক্স লিপন বলেন, আমি জনপ্রতিনিধি হিসেবে নয় জনগণের সেবক হিসেবে সব সময় জনগনের পাশে থাকবো। আমি কাউন্সিলর হওয়ার আগ থেকে জনগণের সাথে আছি ভবিষ্যতে যদি আমি জনপ্রতিনিধি না থাকি তারপরও আমাকে জনগণ পাশে পাবে। আপনার ওয়ার্ডে উন্নয়ন মূলক কি কি কাজ বাকি আছে জানতে চাইলে তিনি বলেন, আমার ওয়ার্ডে আর তেমন কোন কাজ বাকী নেই আগের কাজ গুলোর মধ্যে কোন জাগায় সংস্কার করার প্রয়োজন পড়লে সংস্কার করা, মানুষকে সচতেন করা ও সৌন্দয বর্ধন কাজ করা । এছাড়া আর কোন কাজ নেই। আপনাকে আপনার ওয়ার্ডের অনেকে মেয়র হিসেবে দেখতে চায় আপনার মতামত কি? ভবিষ্যতে জনগন যদি চায় মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করবো। তবে বর্তমানে এ চিন্তা নেই ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: এন আর