1. sylhetmohanagarbarta@gmail.com : সিলেট মহানগর বার্তা :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন
ঘোষণা:
জরুরী নিয়োগ চলছে দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে।
প্রধান খবর:
মানবিক সাহায্যের আবেদন বাঁচতে চায় ৮ বছর বয়সী শিশু রিয়া মনি সাংবাদিক গোলজারের মায়ের ইন্তেকাল, দাফন সম্পন্ন,আত্মার মাগফেরাত কামনায় দোয়া কবি মুহিত চৌধুরীর জন্মদিন আজ ওসমানী হাসপাতালের কর্মচারীরা ওয়ার্ড মাষ্টার রওশন হাবিব ও ৪র্থ শ্রেনীর কর্মচারী আব্দুল জব্বারের হাতে জিম্মি সাংবাদিক তাওহীদকে প্রাণনাশের হুমকিতে অনলাইন প্রেসক্লাবের উদ্বেগ সিলেটে সাংবাদিক তাওহীদুল ইসলামকে প্রাণনাশের হুমকি, থানায় জিডি লিডিং ইউনিভার্সিটি থেকে পেশাগত অসদাচরণের দায়ে স্থপতি রাজন দাস চাকুরিচ্যুত নবগঠিত ২৮, ২৯, ৩০,৪০, ৪১ ও ৪২ নং ওয়ার্ডের আওয়ামী লীগের আহবায়ক ও যুগ্ম আহবায়কের নাম ঘোষণা গোলাপগঞ্জ উপজেলার উন্নয়ন মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়ে মাতিয়েছেন হিল্লোল শর্মা মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা’র ৭৭তম জন্মদিন উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের কর্মসূচী

কবর জিয়ারতের নিরবতা ও কিছু কথা: আমির বিন গোলাম রব্বানী

  • প্রকাশিত: শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ২৭৪ বার পড়া হয়েছে

জিয়ারত গুরুত্বপূর্ণ একটি সুন্নতি আমল। বিশেষ করে আমাদের অঞ্চলে এই আমল একাবারে ক্ষীণ! (দিরাই উপজেলায়) জিয়ারতের এই নিরবতা ভয়াবহতার শামিল! কারণ এক, মৃত্যুর ভয় অন্তর থেকে উঠে যাওয়া। কারণ দুই, দুনিয়ার প্রতি অত্যাধিক আসক্তি! কারণ তিন, মৃতব্যক্তিদের প্রতি উদাসীনতা ও নেক দুআর অভাব! অথচ এই তিনটি কাজেই জিয়ারতের মধ্যে নিহিত।

সিলেট শহর; বিশেষত শহরতলী গ্রামগুলোতে এই আমলটা বেশ সুন্দরভাবে পালন করে । আমি অনেক মসজিদের মুসল্লীদের দেখেছি জুমাবারে (ছোট বড়) বিরাট একটা অংশ এই জিয়ারতের আমলে পাবন্দি! জুমাবার ছাড়া মুরব্বিদের মাঝেও এই আমলটা খুব চালু।

আমার খুব মায়া লাগে ওই মানুষদের লাগি যাদের জন্য তার আত্মীয়রা দুআ করে। বংশের প্রদীপগুলো দুআর আলো জ্বালিয়ে আমিন বলে। কতই না ভাগ্যবান ওই মা ওই বাবা; যার সন্তান রবের কাছে দুআ করে। জিয়ারতে দাঁড়ায়, বলে আল্লাহ আমার মা বাবাকে তুমি ওইভাবে লালন পালন করো যেভাবে করেছিল আমাদেরকে ছোটবেলায়!

আফসোস লাগে ওই মা বাবার লাগি! যার সন্তানদের দশতলা বাড়ি আছে গাড়ি আছে। অথচ একটু দুআ করার মতো সময় নাই। একটু কাঁদার মতো দু’চোখে পানি নাই। একটু জিয়ারত করার মতো যোগ্যতা নাই। হায়! কী হবে এই বিল্ডিং করে! কি হবে এই সন্তান থেকে; যে তার মা বাবারে জীবদ্দশায় কিছু দিলো না মরার পরেও কিছু দিলো না!

অথচ কত সহজ আমল জিয়ারত। ছোট্ট একটা দুআ করলেই হয়। আসসালামু আলাইকুম ইয়া আহলাহ্ দিয়ার…… হাত তুললেও হয় না তুললেও হয়। দল বেঁধে গেলেও হয় একা গেলেও হয়! কেন জানি মনে হয়, একটু দাঁড়াইলেই যেন জিয়ারত শেষ। দুই মিনিট পাঁচ মিনিটের সময় মাত্র। কিন্তু আমাদের কত উদাসীনতা অল্প সময়ের আমলেও!

লেখক: কবি ও ছড়াকার।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: এন আর