1. sylhetmohanagarbarta@gmail.com : সিলেট মহানগর বার্তা :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন
ঘোষণা:
জরুরী নিয়োগ চলছে দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে।
প্রধান খবর:
মানবিক সাহায্যের আবেদন বাঁচতে চায় ৮ বছর বয়সী শিশু রিয়া মনি সাংবাদিক গোলজারের মায়ের ইন্তেকাল, দাফন সম্পন্ন,আত্মার মাগফেরাত কামনায় দোয়া কবি মুহিত চৌধুরীর জন্মদিন আজ ওসমানী হাসপাতালের কর্মচারীরা ওয়ার্ড মাষ্টার রওশন হাবিব ও ৪র্থ শ্রেনীর কর্মচারী আব্দুল জব্বারের হাতে জিম্মি সাংবাদিক তাওহীদকে প্রাণনাশের হুমকিতে অনলাইন প্রেসক্লাবের উদ্বেগ সিলেটে সাংবাদিক তাওহীদুল ইসলামকে প্রাণনাশের হুমকি, থানায় জিডি লিডিং ইউনিভার্সিটি থেকে পেশাগত অসদাচরণের দায়ে স্থপতি রাজন দাস চাকুরিচ্যুত নবগঠিত ২৮, ২৯, ৩০,৪০, ৪১ ও ৪২ নং ওয়ার্ডের আওয়ামী লীগের আহবায়ক ও যুগ্ম আহবায়কের নাম ঘোষণা গোলাপগঞ্জ উপজেলার উন্নয়ন মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়ে মাতিয়েছেন হিল্লোল শর্মা মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা’র ৭৭তম জন্মদিন উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের কর্মসূচী

এনজিও কিস্তির চাপে আত্বহত্যা শাজাহানপুরে প্রধান মন্ত্রীর কাছে হাছিনার স্বারক লিপি।

  • প্রকাশিত: মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ২২৬ বার পড়া হয়েছে

শাজাহানপুর(বগুড়া)প্রতিনিধিঃ বগুড়া শাজাহানপুর উপজেলার চোপিনগর গ্রামে এনজিও গুলোর কিস্তির টাকার চাপে মৃত্যুর ঘটনায় ন্যায় বিচার পেতে প্রধান মন্ত্রী বরাবর স্বারক লিপি দিয়েছেন নিহতের স্ত্রী হাছিনা খাতুন। গতকাল সোমবার শাজাহানপুর উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে এই স্বারক লিপি জমা দেয়া হয়। নির্বাহী কর্মকর্তার পেশকার মুজাহিদ সেটি রিসিভ করেন।
স্বারক লিপি সূত্রে জানাযায়, ব্যবসা সম্প্রসারনের জন্য হাছিনার স্বামী ওয়েল্ডিং মিস্ত্রি বেলাল হোসেন(২৮) ৬টি এনজিও থেকে ঋন গ্রহন করেন। করোনা দূর্যোগ কালীন সময়ে বেলালের স্বাভাবিক আয় একদম কমে যায়। তার পরেও তিনি সাধ্যমত কিস্তির টাকা শোধ করে আসছিলেন। সরকারের নির্দেশনা অমান্য করে এনজিও গুলো কিস্তির টাকা আদায়ে তার উপরে চাপ সৃস্টি করে আত্বহত্যার দিকে প্ররোচিত করেন। এক পর্যায়ে ১৫সেপ্টেম্বর দুপুর ২টার দিকে বেলাল পরিবারের সবার অগোচরে প্রথমে বিষ পান করেন এবং পরে লোহা কাটা শান মেশিন দিয়ে নিজেই নিজের গলা কেটে ফেলেন। লোকজন তাকে উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসাধিন অবস্থায় বিকেল সারে ৪টার দিকে তার মৃত্যু হয়।
এই ঘটনায় হাসিনা বাদী হয়ে ওই ৬এনজিও এর ম্যানেজার এবং মাঠ কর্মী সহ মোট ১১জনকে আসামী করে গত বৃহস্পতিবার জেলা বগুড়ার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন। গত শনিবার মামলা দায়েরের খবর পেয়ে শনিবার বেলা ৩ টার দিকে সোসিও ইকোনোমিক ব্যাকিং এসোসিয়েশন(সেবা) মাঝিড়া শাখার চার কর্মকর্তা তার বাড়িতে আসেন এবং এনজিও’র কোটি কোটি টাকা আছে তাই মামলা করে লাভ হবে না বলে হুমকি দিয়ে যান। এছাড়া অন্যান্য এনজিও প্রতিষ্ঠানের মাঠকর্মীরা গ্রামে কিস্তি আদায় করতে এসে প্রতিবেশীদের মাধ্যমে তাকে বিভিন্ন ধরনের হুমকি দিয়ে যাচ্ছেন। এতে করে মামলার তদন্ত এবং ন্যায় বিচার পাওয়া নিয়ে তিনি শঙ্কায় রয়েছেন।
এনজিও ব্যানারে ক্ষুদ্র ঋন কার্যক্রম চালিয়ে কিছু প্রতিষ্ঠান মোটা তাজা হলেও সাধারণ জনগন রক্ত শূণ্য হয়ে পড়ছে। ইংরেজ আমলের নীল চাষ আর বর্তমান সময়ে এনজিও গুলোর ক্ষুদ্র ঋন কার্যক্রম এক সুতোয় গাঁথা। নীল চাষের চেয়েও এই ঋন কার্যক্রম আরো ভয়াবহ। এনজিও থেকে ঋন নিয়ে কেউ ১টাকা লাভ করতে পেরেছেন এরকম একটা ব্যবসা খুঁজে পাওয়া যাবেনা বলে স্বারক লিপিতে দাবী করেছেন হাছিনা খাতুন। টাকার প্রয়োজনে ঋন নিয়ে মানুষ কিস্তির ফাঁদে পড়ে। এরপর আর বের হতে পারেন না। অবশেষে এনজিও গুলোর কিস্তির টাকার চাপ সহ্য করতে না পেরে আত্বহত্যা করে এমন ঘটনা বগুড়া শাজাহানপুর উপজেলায় প্রায়ই ঘটছে। তবে এসব কোন আত্বহত্যার ঘটনায় তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়না বলে স্বারক লিপিতে তুলে ধরা হয়েছে।
স্বামীর মৃত্যুর জন্য দায়ী এনজিও গুলো যেন মামলার তদন্ত এবং বিচার ব্যবস্থা প্রভাবিত করতে না পারে তারজন্য প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন হাছিনা। সেই সাথে বগুড়া শাজাহানপুর উপজেলা থেকে ৬এনজিও অফিস গুলো বন্ধের জন্যও দাবী করেছেন।
সোসিও ইকোনোমিক ব্যাকিং এসোসিয়েশন (সেবা) মাঝিড়া শাখার ম্যানেজার হেলাল উদ্দিন জানান, তাকে কোন হুমকি দেয়া হয়নি। যা খুশি করুক। কোন সমস্যা নাই।
উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভীন জানান, স্মারকলিপি এখনো হাতে পাননি। হাতে পেলে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহন করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: এন আর